Saraswati (Saras and bati) means Sun fire. According to Hindu belief, she is both a river and a devi. Upanushad described her as connecting force between the abode of gods and world.
Paramita Gharai
Agartala, January 29, 2020: ‘সরস্’ আর ‘বতী’ মিলে সরস্বতী যার অর্থ সূর্যাগ্নি। । বৈদিক দেবীত্রয় ইলা ,ভারতী আর সরস্বতী সম্পদদায়িনী রূপে একসঙ্গেই পূজিতা হতেন। কালের স্রোতে দেবী সরস্বতী জনপ্রিয়তা পান।
Saraswati in Hindu scriptures
অপরদিকে,ঋগ্বেদ অনুসারে, বাগ্দেবী আর সরস্বতী দুজনের আলাদা অস্তিত্ব পাওয়া যায়। পুরাণে দেবী সরস্বতীর জন্মকথা বা আবির্ভাব সম্পর্কে বিভিন্ন গল্প আছে। হিন্দু ধর্মে তিনি একাধারে নদী আর এক আধারে দেবী। ঊপনিষদ অনুযায়ী তিনি মানবলোক আর দেবলোকের সংযোগরক্ষাকারিনী।
প্রাচীন ভারতের এলাহবাদে সরস্বতী নদীর ধারা বহমান ছিল বলে মনে করা হয়। গঙ্গা, যমুনা আর সরস্বতী মিলেই ত্রিবেনীসঙ্গম। কিন্তু সরস্বতী নাকি এখানে অন্তঃসলিলা। আবার প্রাচীন বঙ্গদেশে হুগলীজেলার জেলাতেও সরস্বতী নদীর উল্লেখ আছে। আবার মনে করা হয় হিমালয়ের থেকে উৎপত্তি হয়েছে সরস্বতী নদী পাজ্ঞাবের আম্বালাতে সমতলে নেমে আসে। তারপর পশ্চিমমুখী হয়ে রাজস্থানে চলে যায়। মরুভূমিতে পথ হারায় সরস্বতী। মহাভারতের যুগের অনেক আগেই নাকি হারিয়ে যায় সরস্বতী নদী। নাকি এই সরস্বতী নদীই সিন্ধুনদ।

সরস্বতী নদীর গুরুত্ব বৈদিক যুগে ছিল অপরিসীম।
বৈদিক আর্যরা মূর্তিপুজো করতেন না। নদীর ধারে আশ্রমে চলত তাঁদের ঈশ্বরসাধনা,যাগযজ্ঞ, বিদ্যাচর্চা, সঙ্গীতচর্চা। বৈদিক মতে আগুন হল ঈশ্বরের সঙ্গে মিলিত হবার পথ। আগুনে আহুতি দেবার অর্থ ঈশ্বরকে প্রদান করা। সরস্বতী নদীর তীরে যাগযজ্ঞ আর বিদ্যাচর্চা থেকেই হয়তো বা নিরাকার দেবী সাকার হন। বাহন হয় হাঁস। পাখের কলম হয় লেখনী।
Buddhism on Saraswati
হিন্দু ধর্মে সরস্বতী যেমন নদী আর দেবী,।বৌদ্ধ ধর্মেও তিনি প্রজ্ঞাদেবী আর স্রোতপন্না। পালিতে তাঁকে বলা হয় ‘সূর-স্সতী’ । মায়ানমারে তিনিই ‘থুরাথান্ডি’। বৌদ্ধ মতে তিনি ধর্মগ্রন্থ ত্রিপিটকের রক্ষাকর্ত্রী।
খ্রীষ্ট পূর্ব দ্বিতীয় শতকে ভারহুত রেলিংস্তম্ভে বীনাবাদনরত মূর্তিটিই সম্ভবতঃ প্রাচীনতম সরস্বতী মূর্তি । পরবর্তী কালে আরো অনেক জায়গাতেই এই বৈদিক দেবীর মূর্তি পাওয়া যায়। তিনি কখনো চতুর্ভুজা,কখনো দ্বিভুজা। কখনো তাঁর বাহন মরাল,কখনো ময়ূর।
‘অন্বিতমা নদীতমা দেবীতমা’ সরস্বতী আজও
বিদ্যাদায়িনী রূপে পূজিতা।